1. admin@upokulbarta.news : admin :
  2. bangladesh@upokulbarta.news : যুগ্ম সম্পাদক : যুগ্ম সম্পাদক
  3. bholasadar@upokulbarta.news : বার্তা সম্পাদক : বার্তা সম্পাদক
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
রামপালে সূর্যতরুণ যুব সংঘ’র অফিস উদ্বোধন ভোলায় নৌবাহিনীর যৌথ অভিযানে কুখ্যাত মাদক ব্যবসায়ী আটক যোগাযোগ বিচ্ছিন্ন ৬ ইউনিয়ন ও পৌরসভার লক্ষাধিক মানুষ সাতক্ষীরার কলারোয়ায় একই দিনে ভেঙ্গে পড়লো বেত্রবতী নদীর ৩ সেতু .. ফকিরহাটে সিরাতুন্নবী (স) উপলক্ষ্যে জামায়াতের মাহফিল ও আলোচনা ভোলা প্রেসক্লাবে গনমাধ্যম কর্মীদের সাথে বরিশাল রেঞ্জ ডিআইজি মত বিনিময় ফকিরহাট সদরে ১৫ টাকা দরে খাদ্য বান্ধব কর্মসূচির চাল বিতরণ বামনার বুকাবুনিয়ায় বাংলাদেশ জামায়াতে ইসলামীর উদ্যোগে পবিত্র সিরাতুন্নবী(স:)মাহফিল অনুষ্ঠিত সাতক্ষীরায় বজ্রঘাতে মৎস্য চাষির মৃত্যু   সাতক্ষীরায় সমন্বয়কদের দু-গ্রুপের দ্বন্দ্বে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সভা ভন্ডুল, দু’গ্রুপের হাতাহাতি সোমবার পর্যন্ত অবস্থান কর্মসূচী স্থগিত করেছে ফিজিওথেরাপি শিক্ষার্থীরা

কালীগঞ্জে তামাক মুক্ত বাংলাদেশ অর্জনে ডরপ এর আলোচনা সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক :
  • আপডেট সময় : মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০২৪
  • ৬৯ বার পঠিত

এনজিও বিষয়ক প্রতিনিধি:
জনস্বাস্থ্যা সুরক্ষায় তামাকhg মুক্ত বাংলাদেশ অর্জনে সোমবার (৯ সেপ্টেম্বর ২০২৪) গাজীপুরের কালীগঞ্জ উপজেলায় বেসরকারি উন্নয়ন সংস্থা ডেভেলপমেন্ট অরগানাইজেশন অব দ্য রুরাল পুয়র –ডরপ এর সাথে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনে যুব সমাজ এবং স্থাানীয় প্রশাসনের করণীয় বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন জনাব এস. এম. ইমাম রাজী টুলু, উপজেলা নির্বাহী অফিসার, কালীগঞ্জ, সভাপতিত্ব করেন জনাব ডা: এস এম মনজুর-এ-এলাহী, উপজেলা স্বাস্থ্যা ও পরিবার পরকিল্পনা কর্মকর্তা, কালীগঞ্জ এবং সঞ্চালনা করেন জনাব রুবিনা ইসলাম, প্রোগ্রাম কো-অর্ডিনেটর,তামাক নিয়ন্ত্রন প্রকল্প, ডরপ।
সভায় তামাক নিয়ন্ত্রণের জন্য এফসিটিসি এর সাথে সামঞ্জস্য রেখে, স্বাস্থ্যসেবা বিভাগের প্রণীত খসড়ার কয়েকটি গুরুত্বপূর্ণ প্রস্তাব তুলে ধরা হয়েছে। এর মধ্যে রয়েছে- অধূমপায়ীদের সুরক্ষার জন্য সকল প্রকার পাবলিক প্লেস এবং পাবলিক পরিবহনে ধূমপানের জন্য নির্ধারিত স্থান বিলুপ্ত করা, তামাক পণ্যের প্রচার বন্ধ করার জন্য বিক্রয় কেন্দ্রে তামাক পণ্যের প্রদর্শন নিষিদ্ধ করা, তামাক কোম্পানির সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম নিষিদ্ধ করা, ই-সিগারেট বা ইমার্জিং হিটেড টোব্যাকো প্রডাক্ট আমদানি, উৎপাদন, ব্যবহার ও বাজারজাতকরণ নিষিদ্ধ করা, তামাক পণ্যের সকল প্রকার খুচরা ও খোলা বিক্রয় বন্ধ করা ও সচিত্র স্বাস্থ্য সতর্কবার্তার আকার ৫০% থেকে বাড়িয়ে ৯০% করা। এবিষয়ে স্থানীয় প্রশাসন গুরুত্ব আরোপ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।
উক্ত অনুষ্ঠানে সরকারী কর্মকর্তাবৃন্দ, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের একাংশ, সুশীল সমাজের সদস্যগণ, গণমাধ্যমকর্মীবৃন্দ, ডরপ মা-সংসদ এবং যুব ফোরামের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন এবং তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালীকরণ বিষয়ে বক্তৃতা করেন এবং আলোচনায় অংশ নেন।
উল্লেখ্য, ডরপ বিগত ১৯৮৭ সাল থেকে বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচীর সাথে জড়িত এবং মাতৃত্বকালীন ভাতা প্রবর্তনকারী সংস্থা হিসাবে সমধিক পরিচিত। এরই ধারাবাহিকতায় ডরপ বর্তমানে তামাক নিয়ন্ত্রণ আইন ও তামাক কর বৃদ্ধি বিষয়ে কাজ করছে এবং সরকারের টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

error: Content is protected !!